সহবাসের পর জ্বলে কেন । মুক্তি পেতে যা করবেন

সহবাসের সময় যৌনাঙ্গে জ্বালাপোড়া বর্তমান সময়ে অনেক মহিলাদের ক্ষেত্রেই দেখা যায়। এর পেছনে বিভিন্ন শারীরিক এবং পারিপার্শ্বিক কারণ থাকতে পারে। যদি শারীরিক কোন সমস্যা থাকে সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। তার পূর্বে কিছু বিষয় আমাদের জানা উচিত যেগুলো অবলম্বন করলে সহবাসের পর জ্বালাপোড়ার সমস্যা থাকে মুক্তি পাওয়া সম্ভব।

Ask Question

যৌনাঙ্গে জ্বালাপোড়া কখন সমস্যার কারণ হয়ে দাঁড়ায়

সাধারণত যে সকল নারীরা তাদের জীবনের কখনো কোন যৌন কার্যকলাপের সম্মুখীন হয়নি তাদের যোনি হাইম্যান পর্দা দ্বারা আবৃত থাকে। এক্ষেত্রে প্রথমবার যৌন মিলনের সময় একটু জ্বালাপোড়া হতে পারে এবং ব্যথা লাগতে পারে। তবে এই ব্যথা এবং জ্বালা করা যদি অসহনীয় মাত্রায় চলে যায় তাহলে অবশ্যই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। 

আবার দাম্পত্য জীবনে যদি কোন মহিলা সহবাসের পরবর্তী সময়ে কিংবা সহবাস চলাকালীন নিয়মিত যৌনাঙ্গে জ্বালাপোড়া অনুভব করেন সে ক্ষেত্রেও তার চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। পাশাপাশি নিচে উল্লেখিত পদ্ধতি গুলো অবলম্বন করা উচিত।

Honey Sponsored

সহবাসের পর জলে কেন

সহবাসের পর যৌনাঙ্গের বিভিন্ন কারণে জ্বালাপোড়া হতে পারে। 

সহবাসের পর জলে কেন

ইনফেকশন জনিত কারণে

অনেক সময় মহিলাদের ইনফেকশন জনিত কারণে সহবাসের পর জ্বালাপোড়া হয়ে থাকে। এক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাবে ভ্যাজাইনায় জীবাণুর সংক্রমণ ঘটে থাকে। ফলে ভেতরে এক ধরনের ক্ষত সৃষ্টি হয় এবং সহবাসের পর জ্বালাপোড়া শুরু হয়।

করণীয়ঃ যোনির ভেতরে ইনফেকশন হলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করুন। 

ভ্যাজাইনাল ড্রাইনেস

যাদের সহবাসের সময় যোনি শুকিয়ে যায় তাদের ক্ষেত্রেও সহবাসের পরবর্তী সময়ে জ্বালা পোড়া হতে পারে। যোনি বিভিন্ন কারণে শুকিয়ে যেতে পারে । সুতরাং এ সমস্যা যদি নিয়মিত ঘটতে থাকে তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। 

করণীয়ঃ সাময়িক সমাধান হিসেবে বিভিন্ন জেল ব্যবহার করা যেতে পারে।

কনডম

জ্বালাপোড়ার আরেকটি কারণ হতে পারে কনডমের ব্যবহার। মানহীন কনডম ব্যবহার করলে তাতে পর্যাপ্ত পরিমাণে লুব্রিক্যান্ট থাকে না। এতে করে শুষ্ক কনডম যোনির ভেতরে ঘর্ষণের সৃষ্টি করে এবং সেখান থেকে আঘাত পাওয়ার ফলে ব্যথার সৃষ্টি হয়।

করণীয়ঃ উন্নত মানের কনডম ব্যবহার করুন এবং কনডম সঠিকভাবে ব্যবহার করুন।।

কঠোর যৌনতা

সহবাস মূলত পুরুষ এবং মহিলাদের মধ্যে শারীরিক মিলন হলেও এখানে মানসিক শান্তি মুখ্য হিসেবে কাজ করে। অনেকেই সহবাস করার সময় উগ্র মনোভাব দেখিয়ে থাকে যার ফলে সহবাস চলাকালীন অনেক সময় মহিলারা যোনির ভেতরে আঘাতপ্রাপ্ত হতে পারে। এক্ষেত্রে জ্বালাপোড়ার সৃষ্টি হয়।

করণীয়ঃ যথাসম্ভব ভালোভাবে দুজনে একে অপরের সাথে মিলেমিশে সহবাস উপভোগ করুন।।

ফোর প্লে না করা

অনেকেই অতিরিক্ত উত্তেজনা কিংবা অজ্ঞতাবশত সহবাস এর পূর্বে সঙ্গিনীকে আদর না করেই লিঙ্গ যোনির ভেতরে প্রবেশ করান। এতে করে অনেক সময় মহিলাদের যোনির ভেতর থেকে লুব্রিক্যান্ট নিঃসরণ হয় না এবং সহবাসে মহিলাদের অনেকটা কষ্ট হয়ে যায়। এতে অভ্যন্তরে জ্বালাপোড়ার সৃষ্টি হতে পারে।

করণীয়ঃ সহবাস করার পূর্বে সময় নিয়ে ফোরপ্লে করুন। কিভাবে সঠিক পদ্ধতিতে ফোরপ্লে করতে হয় সে সম্পর্কে আমাদের আরেকটি লেখা আছে। সেটি পড়ে নিতে পারেন এখান থেকে। 

লিঙ্গের আকার

দাম্পত্য জীবনের শুরুতে সহবাসের পরে যৌনাঙ্গে ব্যাথার ক্ষেত্রে লিঙ্গের আকার অনেকটা গুরুত্বপূর্ণ। স্বামী এবং স্ত্রীর মধ্যে বয়সের পার্থক্য অনেক বেশি হলে কিংবা স্ত্রী বয়সে অনেক ছোট হলে অধিক বড় লিঙ্গের কারণে যৌনাঙ্গে জ্বালাপোড়া হতে পারে।

করণীয়ঃ এই অবস্থায় স্বামী এবং স্ত্রী দুজনে আলোচনা করুন এবং সহবাস করার পূর্বে পর্যাপ্ত পরিমাণে সময় নিয়ে ফোর প্লে করুন।

পিরিয়ড চলাকালীন সহবাস

পিরিয়ড চলাকালীন সহবাস করা যদিও একদম অনুচিত তবুও অনেকেই এই কাজটি করে থাকেন। পিরিয়ড চলাকালীন সময়ে নারীদের যোনিতে ক্ষতের মত অনেক চাকার সৃষ্টি হয়ে থাকে। এই অবস্থায় সহবাস করলে জ্বালাপোড়া করবেই

করণীয়ঃ পিরিয়ড চলাকালীন সময়ে সহবাস থেকে নিজেকে দূরে রাখুন।

পিরিয়ড শেষ হওয়ার পর সহবাস

পিরিয়ড শেষ হওয়ার পরপর যোনির ভেতরে এক ধরনের শুষ্ক আবহাওয়া বিরাজ করে। এই সময়ে সহবাস করতে হলে যথেষ্ট সাবধানতা অবলম্বন করুন।

করণীয়ঃ চাইলে বিভিন্ন লুব্রিকেন্ট জেল ব্যবহার করতে পারেন।

তলপেটে টিউমার

অনেক সময় জরায়ুর মুখে টিউমার এর কারণে সহবাসের পরে পেট ব্যথা কিংবা যোনির ভেতরে জ্বালাপোড়ার সৃষ্টি হয়ে থাকে। যদি এমন কোন সমস্যার আচ পেয়ে থাকেন তবে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন।

পরিশেষে এতোটুকুই বলবো যে দাম্পত্য ও যৌন জীবন সম্পর্কে বেশি বেশি জানুন এবং যে সকল পদ্ধতি অবলম্বন করলে যৌন জীবন সুখময় ও সমস্যাহীন ভাবে গড়ে উঠবে সেগুলো অনুসরণ করুন। এ সম্পর্কে আরো কোন প্রশ্ন থাকলে আমাদেরকে প্রশ্ন করতে পারেন এখানে

RelatedPosts

female health

নোরিক্স খেলে কি হয়?

নোরিক্স খেলে কি হয় এই প্রশ্নটি সবচেয়ে বেশি দেখা যায় যারা নতুন বিয়ে করেছেন কিংবা ইমার্জেন্সি পিলগুলো সম্পর্কে জানতে চান তাদের ক্ষেত্রে। বলে রাখা ভালো যে নোরেক্স হলো... Continue

পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ কী

পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ কী

ইমারজেন্সি পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ কি হতে পারে সেটা ভেবে অনেকেই চিন্তিত হয়ে পড়েন। জেনে রাখা ভালো যে পিল মাসিক হওয়ার কোন ঔষধ নয় বরং... Continue

বিয়ের পর জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি

বিয়ের পর জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি সমূহ। প্রাকৃতিক ও চিকিৎসার মাধ্যমে।

বিয়ের পর জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি সমূহ দাম্পত্য জীবনের অন্যতম একটা গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাড়ায়। জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে বিশেষ করে নবদম্পতিরা দ্বিধাদ্বন্দের মধ্যে ভুগে থাকেন। কোন পদ্ধতি অবলম্বন করলে... Continue

নরমেন্স ট্যাবলেট এর কাজ

নরমেন্স ট্যাবলেট এর কাজ

নরমেনস ট্যাবলেট হলো নরইথিস্টেরন এসিট্যাট জেনেরিক এর একটি ঔষধ। রেনেটা লিমিটেড নরমেন্স ট্যাবলেট বাংলাদেশে বাজারজাত করে থাকে। নরমেন্স ট্যাবলেট এর কাজ এর কাজ হল মূলত মাসিক এবং ত্রুটিপূর্ণ... Continue

খুশকি দূর করার উপায়

খুশকি দূর করার উপায়

ত্বকের সাধারণ সমস্যা গুলোর মধ্যে একটি হলো খুশকির সমস্যা। এই সমস্যার আবির্ভাব ঘটে যখন মাথার ত্বকের আদ্রতা স্বাভাবিকের তুলনায় কমে যায়, ফলে পড়তে হয় একটি বিরক্তিকর পরিস্থিতিতে। অবশ্য... Continue

lubricant gel uses

লুব্রিকেন্ট জেল এর কাজ কি? লুব্রিকেন্ট জেল কি ব্যবহার করা নিরাপদ?

লুব্রিকেন্ট জেল এর কাজ কি এটা আমরা অনেকেই হয়তো জানিনা। লুব্রিকেন্ট জেল হল এক ধরনের হালকা তরল জাতীয় পদার্থ যা মূলত যৌন সঙ্গমের সময় আরামদায়ক এবং যৌনাঙ্গ পিচ্ছিল... Continue