গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়?

গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়? গর্ভধারণের পর এমন প্রশ্ন প্রায় প্রত্যেক মহিলার মাথায় ঘুরতে থাকে। জেনে রাখা ভালো যে বমি হওয়া গর্ভধারণের একমাত্র লক্ষণ নয়। গর্ভাবস্থার অনেকগুলো লক্ষণ এর মধ্যে বমি হওয়া অন্যতম। গর্ভবতী হবার লক্ষণ গুলি সম্পর্কে আমাদের ওয়েবসাইট থেকে বিস্তারিত জেনে নিতে পারেন। 

গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়?

গর্ভধারণের চার থেকে ছয় সপ্তাহ পর থেকেই বমি শুরু হয়। এস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন এর মাত্রা বৃদ্ধি পাওয়ায় বমির ভাব হয়ে থাকে। তবে এই সমস্যা বেশি হতে দেখা যায় সকাল বেলা। বমির মাত্রা যদি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি হয় তবে যত দ্রুত সম্ভব চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। 

আরো দেখুনঃ সহবাসের কতদিন পর গর্ভবতী হয়

গর্ভকালীন সময়ে বমি কেন হয়?

গর্ভধারণের পর শরীরের বেশিরভাগ পরিবর্তনগুলো সম্পন্ন হয়ে থাকে বিভিন্ন হরমোনের প্রভাবে। ঠিক একইভাবে বমি হবার পেছনে একটি হরমোন কাজ করে থাকে। হিউম্যান কোরিওনিক গনাডোট্রোফিন (Human Chorionic Gonadotropin -hCG) নামের এই হরমোন গর্ভকালীন সময়ে শরীরে দ্রুত বৃদ্ধি পেতে থাকে। আর এর ফলে গর্ভবতী মহিলা মাঝে মাঝেই বমি করে থাকেন। কোন মহিলার গর্ভে যদি যমজ সন্তান থাকে তবে বমির পরিমাণ বেশি হতে পারে। 

আরো পড়ুনঃ প্রেগন্যান্সির লক্ষণ কি কি?

হরমোনের প্রভাব এর পাশাপাশি এ সময় মর্নিং সিকনেস ও শারীরিক দুর্বলতা বাড়তে থাকে। অনেক সময় রক্তচাপ কমে গিয়ে মাথা ঘোরা এবং বমি ভাব চলে আসে। তাছাড়া অনেকের স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত বমি হয়ে থাকে যাকে বলা হয় হাইপারএমেসিস গ্র্যাভিডেরাম (Hyperemesis Gravidarum) । এক্ষেত্রে গর্ভবতী মহিলা স্বাভাবিক যে কোন খাবার খাওয়া মাত্রই সেটি বমির মাধ্যমে বের হয়ে আসে। এই অবস্থায় শরীরে পানি শূন্যতার ঝুঁকি অত্যন্ত বেড়ে যায়। সুতরাং এমন পরিস্থিতির শিকার হলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। 

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় সহবাস করা কতটা নিরাপদ?

অতিরিক্ত বমি হলে করণীয়

গর্ভকালীন সময়ে চতুর্থ সপ্তাহ থেকে বমি শুরু হয় ২০ তম সপ্তাহ পর্যন্ত চলতে পারে। প্রথম সপ্তাহে বমির ঔষধ, ভিটামিন এবং স্টেরয়েডের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। তবে নিজে নিজে কোন ফার্মেসি থেকে ওষুধ না কিনে ডাক্তারের পরামর্শমতো ঔষধ সেবন করা সবচেয়ে উত্তম। সেই সাথে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি এবং খাবার স্যালাইন খেতে হবে যাতে করে শরীরে পানিশূন্যতা দেখা না দেয়। 

সুত্রঃ সহায় হেল্থ‌

Related medical and medicine article

কোমর ব্যথার ট্যাবলেট কি

কোমর ব্যথার ট্যাবলেট কি | কোমর ব্যাথা সারানোর সহজ উপায়

কোমর ব্যথার ট্যাবলেট কি এমন প্রশ্ন অনেকেই করে থাকেন। আসলে কোমর ব্যথা এমন একটি সমস্যা, যা শতকরা ৯০ শতাংশ মানুষের...Continue

ইরেকটাইল ডিসফাংশন

ইরেকটাইল ডিসফাংশন থেকে মুক্তির উপায়

ইরেকটাইল ডিসফাংশন বা পুরুষত্বহীনতা বলতে বোঝানো হয় যৌন সঙ্গমের সময় লিঙ্গের উত্থান না হওয়াকে। অর্থাৎ কোন পুরুষ যদি তার সঙ্গিনীর...Continue

ওজন কমানোর উপায়

৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায় গুলো জেনে নিন

৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায় জানতে চান? তাহলে এই লেখাটি আপনার জন্য। কারণ ঘরে বসে ওজন কমানোর উপায়...Continue

এলার্জির চিকিৎসা

এলার্জি দূর করার উপায় | ঠান্ডা এলার্জির চিকিৎসা

এলার্জি দূর করার উপায় বলতে আমরা শুধু ঔষধ সেবনই বুঝে থাকি। কিন্তু ঠান্ডা এলার্জির চিকিৎসা ঔষধ খাওয়ার মাধ্যমে এবং ঘরোয়া...Continue

arrow_right_alt