আঁচিল কেন হয় | মুখের আঁচিল দূর করার উপায়

আজ আমরা মুখের আঁচিল দূর করার উপায় গুলো নিয়ে কথা বলব। ত্বকের জন্য বিব্রতকর একটি সমস্যা হল আঁচিল। যদিও এটি আমাদের শরীরের কোন ক্ষতি করে না তবুও যে জায়গায় আঁচিল বের হয় সেখানকার সৌন্দর্য একেবারে বিনষ্ট হয়ে যায়। তাছাড়া অনেক সময় এই ছোটখাট আঁচিল থেকে ক্যান্সার পর্যন্ত হতে পারে। আঁচিল কেন হয় এবং কিভাবে আঁচিল দূর করা যায় সে সম্পর্কে আজকে আমরা বিস্তারিত জানব। 

Ask Question
মুখের আঁচিল দূর করার উপায়
আঁচিলের ছবি

আঁচিল কি?

অনেক সময় শরীরের বিভিন্ন জায়গায় ছোট দানার মত এক ধরনের বর্ধিত অংশ দেখা যায় যা আঁচিল নামে পরিচিত। বর্ণের দিক থেকে এটি অনেক সময় কালো কিংবা বাদামি হয়ে থাকে। তবে অনেকের ক্ষেত্রে ছোট দানার মতো দেখতে এই আঁচিল অনেক বেশি বড় হয়ে যায়।

আঁচিল কেন হয়?

আমাদের শরীরে মেলানোসাইট নামক এক ধরনের কোষ রয়েছে যা ত্বকের বিভিন্ন বর্ণের জন্য কার্যকরী ভূমিকা। শারীরিক গঠন পরিবর্তন এবং আকার আকৃতি বৃদ্ধির সাথে সাথে এই কোষ সুষমভাবে বৃদ্ধি পেতে থাকে। কিন্তু যদি কোন কারনে এই সুষম বৃদ্ধি ব্যাহত হয় তখন কিছু জায়গায় কোষের এই অতিরিক্ত অংশ গুটির মতো হয়ে দেখা দেয়। এভাবেই আঁচিলের সৃষ্টি হয়। 

Honey Sponsored

মুখের আঁচিল দূর করার উপায়

যদিও আঁচিল মানব দেহে ক্ষতিকর কোন প্রভাব ফেলে না কিন্তু সৌন্দর্য ব্যাহত করে বলে অনেকে এটি নিয়ে অনেকটাই বিব্রত হয়ে থাকেন। বিশেষ করে মুখের আঁচিল দূর করার উপায় অনেকে হন্য হয়ে খুঁজে বেড়ান। তবে যদি আপনার আঁচিল থেকে চুলকানি, আকৃতি বড় হয়ে যাওয়া, পুজ হওয়া, রক্ত বের হওয়া এ ধরনের সমস্যা দেখা দেয় তাহলে যত দ্রুত সম্ভব বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। মুখের আঁচিল দূর করার ক্রিম রয়েছে তবে তা নিজে নিজে ব্যবহার করা উচিৎ নয়। এছাড়াও নিম্নোক্ত উপায় গুলো অবলম্বন করে আপনি খুব সহজেই আঁচিল দূর করতে পারবেন।

রসুনঃ রসুনের একটি কোয়া ভালোভাবে ছিলে নিয়ে সেটি আঁচিলের ওপর চেপে কোন কিছু দিয়ে ব্যান্ডেজ করে রেখে দিন। এভাবে ১২ থেকে ১৫ ঘণ্টা রেখে দিলে কিছুদিন পর আস্তে আস্তে আঁচিল দূর হবে।

অ্যাপেল সাইডার ভিনেগারঃ অ্যাপেল সিডার ভিনেগার ব্যবহার করেও সহজে আঁচিল দূর করা যায়। প্রতিদিন অল্প একটু তুলোর সাথে অ্যাপেল সাইডার ভিনেগার মেখে নিয়ে আঁচিলের ওপর এক ঘন্টা যাবত ব্যান্ডেজ করে রেখে দিন। এভাবে ১৫ দিন নিয়মিত ব্যবহার করলে আঁচিল দূর করা সম্ভব। 

আরো পড়ুনঃ দ্রুত বীর্যপাত

কলার খোসাঃ উপরের উপায় গুলোর মতই কলার খোসার ভেতরের অংশ আঁচিলের ওপর চাপ দিয়ে রেখে দিন। এতে করেও আঁচিল দূর হয়।

আয়োডিনঃ ৫% আয়োডিন প্রতিদিন সকালে ও রাতে এক ফোঁটা করে আচিলে মেখে রেখে দিন। এভাবে সাত দিন নিয়মিত ব্যবহার করলে আঁচিল উঠে যাবে।

বেকিং সোডাঃ প্রতিদিন রাতে ঘুমানোর পূর্বে এক চিমটি বেকিং সোডা নিয়ে তার সাথে কয়েক ফোঁটা কাস্টর অয়েল মিশিয়ে ভালোভাবে মেখে রেখে দিন।

আঙ্গুরের রসঃ প্রতিদিন দুই থেকে তিনবার আঙ্গুরের রস নিয়ে আঁচিলের ওপরে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এভাবে এক মাস ব্যবহার করলে আঁচিল দূর হবে খুব সহজেই। তবে অন্যান্য উপায় গুলোর চেয়ে এটি অত্যন্ত সময় সাপেক্ষ।

স্ট্রবেরিঃ আচিলে স্ট্রবেরি রস ব্যবহার করতে পারেন যা এটি নির্মূল করতে সহায়তা করবে। 

এলোভেরাঃ হাতের কাছে যদি এলোভেরা থাকে তবে আঁচিল নিয়ে কোন চিন্তা নেই। অ্যালোভেরার পাতা কেটে নিয়ে তার ভেতরে থাকা জেলি আঁচিলের ওপর লাগিয়ে দিন। এভাবে কয়েকদিন ব্যবহার করলেই আঁচিল দূর হয়ে যাবে।

অস্ত্রোপচারঃ আপনি চাইলে উপরের ঘরোয়া উপায় গুলো অবলম্বন করে শরীরের যে কোন স্থান থেকে আঁচিল নির্মূল করতে পারবেন। তবে এগুলোর বাহিরে ও বিশেষজ্ঞ কোন চিকিৎসকের তত্ত্বাবধানে অস্ত্রোপচার বা সার্জারি করে আঁচিল নির্মূল করা সম্ভব। 

সতর্কতা

আচল দেখতে শরীরের উচ্ছিষ্ট অংশের মতো হলেও এটি শরীরের সাথে অতপ্রত ভাবে সংযুক্ত। সুতরাং কখনোই আঁচলে খোঁটা খুঁটি করবেন না বা কেটে ফেলার চেষ্টা করবেন না। কেটে ফেললে আঁচিলের জায়গা থেকে প্রচুর পরিমাণে রক্তপাত হবে এবং পরবর্তীতে পুনরায় হওয়ার সম্ভাবনা থাকে। আঁচিল দূর করার হোমিও ঔষধ অনেকেই সেবন করে উপকৃত হয়ে থাকেন। তবে এ ব্যাপারে সাবধানতা অবলম্বন করা উচিৎ। তাছাড়া উপরের উপায়গুলো অবলম্বন করে খুব সহজেই আঁচিল নির্মূল করতে পারবেন আপনার শরীর থেকে। তবে সন্দেহজনক কোন কিছু দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। 

RelatedPosts

১ মিনিটে ঘুম আসার উপায় দেখে নিন

১ মিনিটে ঘুম আসার উপায় দেখে নিন

স্বাস্থ্য ভালো তো সব ভালো। আর সুস্বাস্থ্যের জন্য পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই। সারাদিনের অক্লান্ত পরিশ্রম শেষে আমরা ঘুমের রাজ্যে পাড়ি দেই। ঘুম আমাদের নতুন ভাবে কাজ করার... Continue

ভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয়

ভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয়?

ভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয়? ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়? চুল পড়া কমায়? নাকি বন্ধ্যাত্বের সমস্যা রোধ করে? আজকে আমরা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানবো। ভিটামিন ই ক্যাপসুল... Continue

হার্টের সমস্যা বোঝার উপায়

হার্টের সমস্যা বোঝার উপায় ও হার্ট অ্যাটাক থেকে বাচার উপায়

সাধারনত হৃৎপিন্ড, রক্তবাহী ধমনী ও শিরা, মস্তিষ্ক ও বৃক্ক সম্পর্কিত রোগকে হার্টের রোগ বলে। আপনি কোনো সমস্যা বোধ করছেন না, বুকে ব্যথা করে না কখনো, যেকোনো কাজ খুব... Continue

পুরুষাঙ্গে কালোজিরার তেল ব্যবহারের নিয়ম

পুরুষাঙ্গে কালোজিরার তেল ব্যবহারের নিয়ম

পুরুষাঙ্গে কালোজিরার তেল ব্যবহারের নিয়ম জানতে হলে এই লেখাটি আপনার জন্য সহায়ক হবে। আমরা সবাই জানি যে কালোজিরা কে বলা হয় মৃত্যু ব্যতীত সকল রোগের মহা ঔষধ। শুধু... Continue

খুশকি দূর করার উপায়

খুশকি দূর করার উপায়

ত্বকের সাধারণ সমস্যা গুলোর মধ্যে একটি হলো খুশকির সমস্যা। এই সমস্যার আবির্ভাব ঘটে যখন মাথার ত্বকের আদ্রতা স্বাভাবিকের তুলনায় কমে যায়, ফলে পড়তে হয় একটি বিরক্তিকর পরিস্থিতিতে। অবশ্য... Continue

মস্তিষ্কের গঠন

মানব মস্তিষ্কের গঠন বিভিন্ন অংশ ও কাজ

হোক কোনো সুসজ্জিত সেনাদল কিংবা কোনো ফুটবল দল। সবজায়গায়ই একজন দলনেতা বা কমান্ডিং অফিসার থাকেন। পৃথিবীর সবচেয়ে আধুনিক রোবট কিংবা আঠারো’শ শতকের সয়ংক্রিয় মেশিন সবকিছুতেই একটা ইঞ্জিন কিংবা... Continue