কোন পিল সবচেয়ে ভালো? জন্মবিরতিকরণ পিল।

Medicine Price BD

জন্মবিরতিকরণ এর জন্য কোন পিল সবচেয়ে ভালো এমন প্রশ্নের সম্মুখীন আমরা নিয়মিত হয়ে থাকি। আজকে আমরা মুখে খাবার সকল পিল গুলো নিয়ে আলোচনা করব এবং এদের মধ্যে তুলনামূলক কম পার্শ্ব প্রতিক্রিয়া সম্পন্ন পিলগুলো সম্পর্কে জানব। 

সাধারণত অতীতে যে সকল জন্মবিরতিকরণ পিল গুলো ব্যবহার করা হতো সেগুলো অত্যন্ত নিম্নমানের এবং অত্যাধিক পার্শ্বপ্রতিক্রিয়া সম্পন্ন।  কিন্তু চিকিৎসা বিজ্ঞানের উন্নতির ফলে বর্তমানে চতুর্থ প্রজন্মের কিছু জন্মবিরতিকরণ পিল পাওয়া যায় যেগুলো একেবারে পার্শ্বপ্রতিক্রিয়া নেই বললেই চলে। ফেমিকন, সুখী এই জাতীয় যে পিল গুলো ছিল সেগুলো সেবন করার ফলে ওজন বেড়ে যাওয়াসহ বিভিন্ন সমস্যা দেখা দিত।

কোন পিল সবচেয়ে ভালো?

কোন পিল সবচেয়ে ভালো

অতীতে যে সকল পিল সাধারণত মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পর্যায়ে ব্যবহৃত হতো সেগুলোর মধ্যে অন্যতম হলো ফেমিকন, মিনিকন, সুখী ইত্যাদি। এসকল পিলগুলো অতীত কাল থেকেই সহজলভ্য এবং স্বল্প মূল্যে পাওয়া যায় বলে  এগুলো সর্বাধিক পরিচিত।  কিন্তু ওজন বেড়ে যাওয়া সহ বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়ার ফলে সচেতন মানুষরা আর এগুলো ব্যবহার করতে চায়না।  

পড়ুনঃ কোন কনডম সবচেয়ে ভালো?

এই পরিস্থিতি মাথায় রেখে বর্তমানে বাজারে এসেছে চতুর্থ প্রজন্মের পিল  যেগুলো একটু বেশি হলেও নেই তেমন কোন পার্শপ্রতিক্রিয়া।  তবে আমাদের মনে রাখতে হবে নতুন জন্মবিরতিকরণ পিল সেবন করার কথা ভাবছেন তাদের অন্তত প্রথম তিন মাস বিভিন্ন স্বল্পমেয়াদী পার্শ্ব প্রতিক্রিয়া মোকাবেলা করার মানসিকতা রাখতে হবে।  এরপর যখন এগুলো শরীরে সহনীয় হয়ে যাবে তখন আর কোন সমস্যা হবে না। তবে জেনে রাখা ভালো যে চতুর্থ  প্রজন্মের এই গুলোর দাম তুলনামূলকভাবে বেশি। নিচে কয়েকটি অত্যাধুনিক জন্মনিয়ন্ত্রণ পিল সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হয়েছে। 

পড়ুনঃ ফেমিকন খাওয়ার নিয়ম

অভোস্টাট গোল্ড

লাইনেসট্রেনল ও ইথিনাইল এস্ট্রাডিয়েল সমৃদ্ধ অভোস্টার্ড গোল্ড একটি নিয়মিত জন্মবিরতিকরণ ঔষধ হিসেবে পরিচিত। নভিস্তা ফার্মাসিটিক্যালস লিমিটেড এর এই ঔষধ মাসিকের প্রথম দিন থেকে শুরু করে পরপর ২২ দিন খেতে হয়। আপনি যতদিন সন্তান নিতে না চান ততদিন পর্যন্ত এই পিল সেবল চালিয়ে যেতে পারবেন।

পিল সেবন শুরুর দিকে অনেকের বমি বমি ভাব মাথা ব্যথা কিংবা মাথা ঘোরা এবং ফোটা ফোটা রক্ত আকারে মাসিক হতে পারে। তবে নিয়মিত খেতে থাকলে খুব সহজেই এই সমস্যা দূর হয়ে যায়। 

মারভেলন

মুখে খাওয়া জন্মনিয়ন্ত্রণ পিল গুলোর মধ্যে সবচেয়ে নির্ভরযোগ্য ঔষধ হিসেবে বিবেচিত হয় মার্ভেলন ট্যাবলেট। এটিও নুভিস্তা ফার্মাসিটিক্যালস লিমিটেড কর্তৃক বাজারজাত হয়ে থাকে। মার্বেলন সেবনের ক্ষেত্রে পাতায় তীর চিহ্নিত ধারা অনুসরণ করুন। অন্যান্য পিলের মতো এটিও ২১ দিন সেবন করতে হয়। 

পড়ুনঃ বিয়ের পর জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি সমূহ। প্রাকৃতিক ও চিকিৎসার মাধ্যমে।

এটি সেবনের ফলে অনেক সময় স্তনে ব্যথা কিংবা স্তনের নিঃসরণ বমি ভাব শারীরিক দুর্বলতা মানসিক অবসাদ শারীরিক ওজনের তারতম্য যৌন চাহিদায় পরিবর্তন যোনিপথে নিঃসরণ এবং ত্বকের সমস্যা দেখা দিতে পারে। তবে সেবনের শুরুর দিকে এগুলো দেখা দিলেও কয়েক মাস নিয়মিত সেগুন করলে পরবর্তীতে আর দেখা যায় না।

নভেলন লাইট

রেনেটা লিমিটেড কর্তৃক বাজারজাতকরণ হয়ে থাকে নভেলন লাইট জন্মবিরতিকরণ ট্যাবলেট। এই ট্যাবলেটের দুইটি সক্রিয় উপাদান ইথিনাইল ইসট্রাদিওল এবং ড্রসপিরেনন হরমোনাল পরিবর্তনের মাধ্যমে গর্ভবতী হওয়ার প্রক্রিয়াকে বাধা প্রদান করে। সঠিক ফলাফলের জন্য ট্যাবলেটের পাতার পেছনের দিকে শুরু লেখা থেকে প্রথম হালকা গোলাপি ট্যাবলেট সেবন আরম্ভ করতে হবে এবং টানা ২৪ দিন পর্যন্ত চলমান থাকবে। ২৫ তম দিন থেকে পরবর্তী চারদিন এই ঔষধ সেবন করা বন্ধ রেখে পরবর্তীতে আবার শুরু করতে হবে।

অন্যান্য জন্ম বিরতিকরণ পিলের মত এরও কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে যা দুই থেকে তিন মাস পর দূর হয়ে যায়।

আশা করি বর্তমান সময়ে জন্মবিরতিকরণ পিল হিসেবে কোন পিল সবচেয়ে ভালো সে সম্পর্কে একটা ধারণা পেয়েছেন। তবে যে কোন জন্মবিরতিকরণ পদ্ধতি গ্রহণ করার পূর্বে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ না নিয়ে কখনো কোন ঔষধ সেবন করবেন না। এতে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। 

Medicine Price BD

Related medical and medicine article

সর্দি থেকে মুক্তির ঘরোয়া উপায়

সর্দি থেকে মুক্তির ঘরোয়া উপায়

আদা এবং তুলসী পাতা কুচি কুচি করে কেটে এক গ্লাস পানিতে মিশিয়ে ফুটাতে থাকুন। পানি যখন কমতে কমতে অর্ধেক হয়ে...Continue

খাবার খাওয়ার পর পায়খানা হয় কেন

যেভাবে বুঝবেন হরমোনের সমস্যায় ভুগছেন কিনা

হরমোন মূলত আমাদের শারীরিক সকল কার্যক্রমের সাথে সম্পর্কযুক্ত। শরীরের যদি কোন একটি কার্যক্রম বাধাগ্রস্ত হয় কিংবা গ্রোথ ডেভেলপমেন্ট ঠিকমতো না...Continue

খাবার খাওয়ার পর পায়খানা হয় কেন

মাথা ঘোরালে যা করবেন।

দ্রুত মাথা ঘোরা কমাতে পানি, স্যালাইন অথবা কচি ডাবের পানি পান করতে পারেন। মাথা ঘোরার সঙ্গে যদি বমি হয়ে থাকে...Continue

খাবার খাওয়ার পর পায়খানা হয় কেন

খাবার খাওয়ার পর পায়খানা হয় কেন? জেনে নিন সমাধান।

খাবার খাওয়ার পর পায়খানা হয় কেন? আপনারও কি খাবার খাওয়ার পরপরই পেটে চাপ ধরে পায়খানার ভাব চলে আসে? যদি আপনার...Continue

arrow_right_alt