প্রতিদিন স্যালাইন খাওয়ার উপকারিতা

স্যলাইনের নাম শুনেনি এমন কাউকে সহজে খুঁজে পাওয়া যাবে না। শরীরে পানিশূন্যতা হলে স্যালাইন খেতে হয় অথবা ডায়রিয়া হলে স্যালাইন খেতে হয়। স্যালাইন কি শুধু এই দুইটা কাজেই লাগে? আর কি অন্য কোনো কাজে লাগে না? আপনারা বলতে পারেন যে, আর কোন কাজে স্যালাইন লাগবে? আসলে স্যালাইন শুধু এই দুইটা কাজেই লাগে না। স্যালাইন সম্পর্কে আমরা সবাই মোটামুটি জানি। কিন্তু আজকে আমরা স্যালাইন সম্পর্কে এমন কিছু জানবো, যেটা সাধারণ জনগণ এতোদিন তেমন জানতো না।

Ask Question

একবার ভেবে দেখুন তো, ডায়রিয়া বা পানিশূন্যতা হলে ডাক্তার তো বেশি করে পানি খেতে বলতে পারতো কিন্তু তা না বলে স্যালাইন খেতে বলে কেন? পানি খেয়ে কি এই পানি শূণ্যতা কমানো যেতো না? আসলে ডায়রিয়া হলে পানিশূন্যতার সাথে সাথে শরীরে লবণের বা সোডিয়ামের ঘাটতি দেখা যায়। এই লবণের বা সোডিয়াম আয়নের ঘাটতি পূরণ করার জন্য ও পানিশূন্যতা দূর করার জন্য স্যালাইন খেতে বলা হয়। আমাদের দেহে ওসমোরেগুলেশন এমন এক প্রক্রিয়া যার মাধ্যমে লবণ ও পানির ভারসাম্য বজায় থাকে। এখন কথা হলো, স্যালাইন কেন ৫০০ মি.লি. পানির মধ্যে মিশিয়ে খেতে হবে? এর থেকে কম পরিমাণ পানিতে যদি স্যালাইন মিশিয়ে খাই, তাহলে কী হবে? আপনি বলবেন যে, এর থেকে কম পরিমাণ পানিতে স্যালাইন মিশিয়ে খেলে কিছুই হবে না।

আরও পড়ুনঃ হৃদরোগ কি | হৃদরোগ হওয়ার কারণ লক্ষণ ও প্রতিকার

Honey Sponsored
স্যালাইন খাওয়ার উপকারিতা

স্যালাইন খাওয়ার উপকারিতা

যদি ৫০০ মিঃলিঃ এর কম পানিতে স্যালাইন মিশিয়ে খান, তাহলে আপনার শরীরে লবণ ও পানির ভারসাম্য ঠিকভাবে বজায় থাকবে না বরং ওসমোরেগুলেশন প্রক্রিয়ার ক্ষেত্রে ঝামেলা হবে। যারফলে উল্টো আপনার শরীর থেকে আরও পানি বের হয়ে যাবে, যেটা আপনার জন্য ক্ষতিকর হবে। এই কথা এতোদিন জানতেন না। কিন্তু এটা জানার পর আজকে থেকে আর ভুল করবেন না।
স্যালাইনের এসব ব্যবহার ছাড়া আর কী এমন ব্যবহার আছে? আমি বলবো যে, আছে। সেগুলো এবার দেখে নিন।

 তাৎক্ষণিক শরীর দুর্বলতার ক্ষেত্রে গ্লুকোজ খেলে কাজ হয়। কিন্তু স্যালাইন খেলেও তাৎক্ষণিক দুর্বলতা অনেকটা দূর হয়। কারণ স্যালাইনে সোডিয়াম ক্লোরাইডের পাশাপাশি গ্লুকোজও থাকে।

আরও পড়ুনঃ সেক্সে রসুনের উপকারিতা ও অপকারিতা । জেনে নিন রসুন খাওয়ার নিয়ম


 অনেকের লো প্রেশারের বা নিম্ন রক্তচাপের সমস্যা থাকে। অনেক সময় তাদের রক্তচাপ স্বাভাবিক তুলনায় অনেক কমে যায়। এটা মূলত রক্তে সোডিয়াম আয়নের অভাবে হয় এবং এরফলে হার্ট বা হৃদপিণ্ড পাম্প করার পর্যাপ্ত শক্তি পায় না। এক্ষেত্রে স্যালাইন খেলে তাৎক্ষণিক ভাবে রক্তে সোডিয়াম আয়নের অভাব পূরণ হয় এবং রক্তচাপ স্বভাবিক অবস্থায় ফিরে আসে। কারোর যদি প্রেশার বা রক্তচাপ বেশি কমে যায়, তবে তাকে সাথে সাথে এক গ্লাস স্যালাইন খাইয়ে দিতে পারেন। এতে তাৎক্ষণিকভাবে উপকার পেতে পারেন।


 খুব গরমে বা তীব্র রৌদ্রে কাজ করার পর স্যালাইন খেলে শরীরে লবণের অভাব পূরণ হয় এবং আপনি আবারও পুনরায় কাজ করার উদ্যোম পাবেন।


 দীর্ঘ কয়েকদিন একনাগাড়ে কাজ করার পর অনেক সময় আপনার কিছুই ভালো লাগে না এবং কাজে মনযোগ বসাতে পারেন না। কোনো কোনো সময় শরীর হালকা দুর্বল লাগে। এক্ষেত্রে স্যালাইন খেলে এ সমস্যার সমাধান হয়ে যাবে।

আরও পড়ুনঃ সর্দি থেকে মুক্তির ঘরোয়া উপায়


 অতিরিক্ত কাজের চাপে বা টেনশনে থাকার কারণে অথবা দীর্ঘ সময় ভ্রমণ করে বাসায় আসার পর দেখা যায় যে, হালকা মাথা ব্যথা করছে। এক্ষেত্রে স্যালাইন খেলে এ সমস্যার সমাধান হয়ে যেতে পারে।


 বিভিন্ন জার্নালে বলেছে যে, স্যালাইন পরিপাক নালী পরিস্কার রাখতে সাহায্য করে।
এবার তাহলে বুঝলেন যে, স্যালাইনের কত গুণাগুণ রয়েছে। হয়তো, সবাই এই সম্পর্কে আগে থেকে এতো কিছু জানতেন না বা কিছু বিষয় আজকে নতুন জানতে পারলেন।

RelatedPosts

খাবার খাওয়ার পর পায়খানা হয় কেন

খাবার খাওয়ার পর পায়খানা হয় কেন? জেনে নিন সমাধান।

খাবার খাওয়ার পর পায়খানা হয় কেন? আপনারও কি খাবার খাওয়ার পরপরই পেটে চাপ ধরে পায়খানার ভাব চলে আসে? যদি আপনার উত্তর হ্যা হয় তবে আপনি অত্যন্ত বিব্রতকর পরিস্থিতির... Continue

১ মিনিটে ঘুম আসার উপায় দেখে নিন

১ মিনিটে ঘুম আসার উপায় দেখে নিন

স্বাস্থ্য ভালো তো সব ভালো। আর সুস্বাস্থ্যের জন্য পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই। সারাদিনের অক্লান্ত পরিশ্রম শেষে আমরা ঘুমের রাজ্যে পাড়ি দেই। ঘুম আমাদের নতুন ভাবে কাজ করার... Continue

থাইরয়েড কি

থাইরয়েড কি? এর কারণ, লক্ষণ ও প্রতিকার। Thyroid in Bengali

অতি পরিচিত একটি গ্রন্থির নাম থাইরয়েড। গলার সামনের দিকে প্রজাপতি আকৃতির এই গ্রন্থিটি একটি মানুষের বৃদ্ধি, বিকাশ, শারীরবৃত্তীয় আর বিপাকীয় নানা ক্রিয়া-প্রক্রিয়া সম্পূর্ণ করে থাকে। থাইরয়েড গ্রন্থির মিশ্রিত... Continue

ওজন কমানোর উপায়

৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায় গুলো জেনে নিন

৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায় জানতে চান? তাহলে এই লেখাটি আপনার জন্য। কারণ ঘরে বসে ওজন কমানোর উপায় আমরা সবাই জানতে চাই। কারণ শরীরের ওজন বাড়াতে... Continue

ওজন কমানোর উপায় ডায়েট

দ্রুত ওজন কমানোর উপায় ডায়েট | কিটো ডায়েট

বেশ কিছুদিন ধরেই পৃথিবীজুড়ে কিটো ডায়েটের জয়জয়কার। দ্রুত ওজন কমানোর জন্য কিটো ডায়েট বিখ্যাত। তবে অনেকেই এর ভালো-মন্দ দিকগুলোর ফল না জেনেই ডায়েট শুরু করে দিচ্ছেন। যে কারণে... Continue

গরমে ত্বকের যত্ন

গরমে ত্বকের যত্ন নিন

গরমে ত্বকের যত্ন নিয়ে চিন্তিত! আদ্রতায় ভরা প্যাচপ্যাচে গরমের কারণে ত্বকের সমস্যার যেন কমতি নেই। প্রতিদিনই মাথাচাড়া দিয়ে দেখা দিচ্ছে নানা সমস্যার। সেইসাথে গরমের তীব্রতা দিনের পর দিন... Continue