সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় কী কী

সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় কি সেটা অনেকেই লোক লজ্জার ভয়ে চিকিৎসকের কাছে এবং বাহিরের অন্য কারো কাছে জানতে চাইতে পারেন না। আজকের লেখাটি পড়লে আশা করি সহবাসের পরে শরীরের দুর্বল অবস্থা কাটাতে কি কি করতে হবে সে সম্পর্কে পরিষ্কার একটি ধারণা পাবেন।

ASK

সহবাসের পর শরীর দুর্বল হয় কেন

সহবাস একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া যার মাধ্যমে স্বামী এবং স্ত্রী তাদের দাম্পত্য জীবনের সর্বোচ্চ সুখ উপভোগ করে থাকেন। সহবাসের সময় শরীরের উপরে এবং মস্তিষ্কে প্রচন্ড চাপ পড়ে। সবশেষে যখন পুরুষের বীর্যপাত হয় তখন শরীর একটু দুর্বল হয়ে পড়ে। সাধারণত পুরুষদের শরীরে বীর্য উৎপন্ন হয় বিভিন্ন পুষ্টিকর খাবার থেকে। খাবার থেকে যেহেতু আমরা শক্তি পাই সেহেতু এই খাবারের দ্বারা উৎপন্ন শক্তির অল্টারনেটিভ হিসেবে আমাদের শরীরে বীর্য উৎপন্ন হয়। যা একজন পুরুষকে সন্তান জন্ম দেওয়ার ক্ষমতা প্রদান করে। 

সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় কী কী

যেহেতু বীর্যপাতের মাধ্যমে শরীরের ভেতরের পুষ্টির একটা বড় অংশ বের হয়ে যায় সে ক্ষেত্রে সহবাসের পরে শরীর দুর্বল লাগা অনেকটা স্বাভাবিক। তবে যদি শরীর অতিরিক্ত দুর্বল মনে হয় এবং প্রতিদিনের কাজকর্ম বাধাগ্রস্ত হয় তাহলে সেটা অস্বাভাবিকের পর্যায়ে চলে যায়

সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় কি

সহবাসের পরবর্তী সময়ে যাদের শরীর অতিরিক্ত দুর্বল হয়ে পড়ে তাদের প্রধান সমস্যা হচ্ছে শারীরিক দুর্বলতা। যদি সাধারণ কথায় বোঝাতে যাওয়া যায় তাহলে বলা যায় যে শরীরের যতটুকু শক্তি দৈনন্দিন কাজ সম্পাদন করার জন্য প্রয়োজন সহবাসের পর তার অনেকটা ক্ষয় হয়ে যায়। যাদের শরীর এমনিতেই দুর্বল তাদের ক্ষেত্রে সহবাস পরবর্তী সময়ে এই দুর্বলতা আরো প্রকটা আকার ধারণ করে। 

তবে কিছু উপায় অবলম্বন করলে সহবাসের পর শারীরিক দুর্বলতা থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

সহবাসের আগে এবং পরে খেজুর, দুধ, মধু কিংবা যেকোনো খাবার গ্রহণ করুন। সেই সাথে পর্যাপ্ত পানি পান করুন। এক্ষেত্রে সহবাসের সময় বীর্যপাতের ফলে শরীরে যে চাহিদা সৃষ্টি হয় তা সহবাসের আগে এবং পরে গ্রহণকৃত খাবারের দ্বারা পূরণ করা সম্ভব। এতে করে সহবাসের পর শরীর তেমন একটা দুর্বল অনুভূত হবে না। তবে মাথায় রাখতে হবে যেন সহবাসের আগে অতিরিক্ত পানি পান কিংবা অতিরিক্ত খাবার গ্রহণ না করা উচিৎ নয়। ভরা পেটে সহবাস করলে দ্রুত বীর্যপাতের মত ঘটনা ঘটতে পারে। 

সহবাস করার পূর্বে আপনি যা কিংবা কফি পান করতে পারেন। কফি পান করলে সাধারণত আমাদের মস্তিষ্কে প্রতিক্রিয়া সৃষ্টি হয় এবং এর মাধ্যমে শরীরে একটা চাঙ্গা ভাব চলে আসে। 

অবশ্যই সহবাসের পর কিছুক্ষণের জন্য হলেও ঘুমিয়ে নেবেন। সহবাস করার ফলে শরীরে যে ক্ষয় হয় সেটা ঘুমানোর মাধ্যমে পূরণ করা সম্ভব। এতে করে দুর্বলতা অনেকটা কম লাগবে।

পর্যাপ্ত পরিমাণে পুষ্টিকর খাবার গ্রহণ করুন। শারীরিক ফিটনেস এর ওপরে লক্ষ্য রেখে আপনি যদি নিয়মিত পর্যাপ্ত পুষ্টিকর খাবার গ্রহণ করেন তবে আপনার শরীরে যথেষ্ট এনার্জি জমা থাকবে। এতে করে সহবাস করার পরেও আপনার শরীর দুর্বল হবে না এবং দৈনন্দিন কাজকর্মগুলো নির্দ্বিধায় চালিয়ে যেতে পারবেন।

নিয়মিত শারীরিক পরিশ্রম কিংবা শারীরিক ব্যায়াম করুন। কাজের পাশাপাশি নিয়মিত শারীরিক পরিশ্রম কিংবা শারীরিক ব্যায়াম করলে শরীরের বেশি শক্ত হয় এবং পরিশ্রমের কাজ করলেও শরীর দুর্বল মনে হয় না।

প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট সকালের সূর্যের আলোয় নিজেকে ঝলসে নিন। বৈজ্ঞানিক গবেষণা থেকে প্রমাণিত যে সূর্যের আলো থেকে শরীর প্রচুর পরিমাণে ভিটামিন ডি শোষণ করে থাকে। ভিটামিন ডি আমাদের শরীরকে সুসংগঠিত রাখতে এবং আহারের গঠনে সহায়তা করে থাকে। এতে করে শারীরিক দুর্বলতা কেটে যায়।

পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। শরীরে যদি পানির ঘাটতে থাকে তাহলে সব সময় একটা জীবনই ভাব চলে আসে এবং কোন কাজে এনার্জি পাওয়া যায় না। সুতরাং পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে ভুলবেন না।

নিয়মিত খাবারের পাশাপাশি এমন কিছু খাবার রয়েছে যেগুলো খেলে আপনার শরীর সবসময় এনার্জেটিক থাকবে। এরমধ্যে বিভিন্ন প্রকার বাদাম খেজুর মধু কলা ডিম মিষ্টি এবং দুধ জাতীয় খাবার উল্লেখযোগ্য।

এর পাশাপাশি চিকিৎসকের পরামর্শ নিয়ে যে কোনো প্রকার মাল্টিভিটামিন ট্যাবলেট সেবন করতে পারেন যা আপনার শারীরিক দুর্বলতা অনেকটা কমিয়ে দেবে। তবে এক্ষেত্রে ঔষধ সেবন করার পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। 

আশাকরি সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় কি কি সে সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়েছেন। ওপরের নিয়মগুলি নিয়মিত অনুসরণ করলে কখনোই সহবাসের পর আপনার শরীর দুর্বল মনে হবে না। এরপরেও কোন প্রশ্ন থাকলে আমাদেরকে প্রশ্ন করতে পারেন স্বাস্থ্য কথা পেইজে। সেখানে অভিজ্ঞ অনেকেই আপনাকে উত্তর দিয়ে সহায়তা করবে। 

RelatedPosts

ভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয়

ভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয়?

ভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয়? ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়? চুল পড়া কমায়? নাকি বন্ধ্যাত্বের সমস্যা রোধ করে? আজকে আমরা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানবো।... Continue

গুড়া কৃমির ওষুধের নাম

গুড়া কৃমির ওষুধের নাম কী

পিনওয়ার্ম বা গুড়া কৃমি একটা প্যারাসাইট বা পরজীবী, যা সাধারণত সুতা কৃমি নামে পরিচিত। এটা মানুষের মলাশয় বা মলদ্বারে থাকে। এর ডিম গুলো আকারে খুবই... Continue

ইমার্জেন্সি পিল খাওয়ার নিয়ম

ইমার্জেন্সি পিল খাওয়ার নিয়ম । ইমার্জেন্সি পিল খাওয়ার কতদিন পর মাসিক হয়

ইমার্জেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় ? ইমার্জেন্সি পিল মূলত এক ধরনের গর্ভ নিরোধক ঔষধ। অনিরাপদ যৌন মিলনের ১২ ঘণ্টার মধ্যে এটি সেবন... Continue

স্বপ্নদোষ বন্ধ করার উপায়

স্বপ্নদোষ কি ও কেন হয়? স্বপ্নদোষ বন্ধ করার উপায়।

স্বপ্নদোষ হলো পুরুষদের ঘুমের মধ্যে ধাতু নির্গমন। অনেক সময় দেখা যায় যে ১৩ থেকে ২০ বছর বয়সী পুরুষদের ঘুমন্ত অবস্থায় গভীর রাতে কিংবা ভোরের দিকে... Continue

best-neuro-medicine-doctor-in-dhaka

নিউরো মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার ঢাকা

অনেক নিউরো মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার ঢাকা সহ সারা বাংলাদেশ রোগীদের চিকিৎসা দিয়ে যাচ্ছেন। নিউরন বলতে বোঝায় স্নায়ু। অর্থাৎ যখন আমরা স্নায়ু সম্পর্কিত সমস্যার সম্মুখীন হয়... Continue

সাদা স্রাব বন্ধ করার উপায়

মেয়েদের অতিরিক্ত সাদা স্রাব বন্ধ করার উপায়

সাদা স্রাব কী? মেয়েদের সাধারণ শারীরিক সমস্যা গুলোর মধ্যে অন্যতম একটি সমস্যা হলো সাদা স্রাব বা লিউকোরিয়া। তবে এই সমস্যার সবচেয়ে বেশি দেখা যায় কিশোরী... Continue