জাম্বুরার উপকারিতা ও অবিশ্বাস্য গুনাগুণ

টক মিষ্টি স্বাদ আর অসাধারণ গন্ধে ভরপুর ফল জাম্বুরার উপকারিতা অকল্পনীয়। যা আমাদের বাঙ্গালীদের কাছে বাতাবি লেবু নামেও পরিচিত। এটি এমন একটি ফল, যেটি খেতে ছোট-বড় সবাই ভালবাসে। আজকে আমরা জাম্বুরা বা বাতাবি লেবু এর উপকারিতা ও পুষ্টি গুণ সম্পর্কে জানার চেষ্টা করবো।

Ask Question

জাম্বুরা খাওয়ার উপকারিতা ও কারণ সমূহ

যদি বলেন এই ফলটি খেলে আমাদের কী হবে অথবা আমরা কেন খাব? তাদেরকে বলব আপনার শরীরে ভিটামিন এবং খনিজের চাহিদা পূরণের জন্য জাম্বুরা খাবেন। কারণ, এটি এমন একটি ফল, যাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ উপাদান। বলতে পারেন খনিজ উপাদান আর ভিটামিনে পরিপূর্ণ ফল জাম্বুরা।

এখন প্রশ্ন আসতে পারে, এতে কি শুধুমাত্র এই দুটি পুষ্টি উপাদান রয়েছে? নাকি পাশাপাশি আরও কিছু পুষ্টি গুণাবলী বিদ্যমান রয়েছে?

Honey Sponsored
জাম্বুরার উপকারিতা

আরও পড়ুনঃ পেয়ারার উপকারিতা

হ্যাঁ অবশ্যই, ঔষধি গুণাবলীতে ভরপুর এই ফলটিতে রয়েছে আরো বেশ কিছু পুষ্টি উপাদান। জানলে অবাক হবেন, প্রতি ১০০ গ্রাম জাম্বুরায় খাদ্যশক্তি থেকে থাকে ৩৮ কিলোক্যালরি। সেই সাথে প্রোটিন ০.৫ গ্রাম, স্নেহ ০.৩ গ্রাম, শর্করা ৮.৫ গ্রাম, খাদ্য-আঁশ, ১ গ্রাম, থায়ামিন ০.০৩৪ গ্রাম, খনিজ লবণ ০.২০ গ্রাম, রিবোফ্লেভিন ০.০২৭ গ্রাম, নিয়াসিন ০.২২ গ্রাম, ভিটামিন বি-২ ০.০৪ মিলি গ্রাম, ভিটামিন বি-৬ ০.০৩৬ গ্রাম, ভিটামিন সি ১০৫ মিলিগ্রাম। পাশাপাশি আরও থাকে ক্যারোটিন ১২০ মাইক্রো গ্রাম, আইরন ০.২ মিলিগ্রাম, ফসফরাস ১৭ মিলিগ্রাম, পটাসিয়াম ২১৬ মিলিগ্রাম এবং সোডিয়াম ০১ মিলিগ্রাম। 

আর তাই পুষ্টিগুণসমৃদ্ধ জাম্বুরা নানান রোগের প্রতিকার ও প্রতিষেধক হিসেবে কাজ করে। এবার চলুন জেনে নেই জাম্বুরার উপকারিতা গুলো।

জাম্বুরার উপকারিতা সমূহ

১. রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়ক ভূমিকা পালন করে জাম্বুরাঃ এতে বিদ্যমান পটাশিয়াম মূলত মানব শরীরের ধমনীর আয়তন বৃদ্ধি করে রক্ত চলাচলের পথ সুগম করে। যারফলে দেহের বিভিন্ন প্রান্তে অক্সিজেন পৌঁছানো খুবই সহজ হয়ে যায়। আর এতে করে হৃদপিন্ডের ওপর চাপ কমে, রক্ত চলাচল স্বাভাবিক মাত্রায় থাকে, স্ট্রোক, হার্ট অ্যাটাক ও অ্যাথেরোস্ক্লেরোসিসের আশঙ্কা একেবারেই কমে যায়।

২. ওজন কমাতে সাহায্য করে জাম্বুরাঃ জাম্বুরা তে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ। আর তাই এটি দেহের অতিরিক্ত চর্বি ঝরাতে বিশেষভাবে সাহায্য করে থাকে। গবেষণায় প্রমাণিত, যারা নিয়মিত জাম্বুরা খায় তাদের শরীরের মেদ কমে যায় এবং দ্রুত ওজন হ্রাস পায়। তাই, আপনি যদি অতিরিক্ত ওজনের জন্য চিন্তিত থাকেন তাহলে অবশ্যই নিয়মিত একটি করে এই ফল খাবার চেষ্টা করুন। তাহলে দেখবেন খুব তাড়াতাড়ি আপনি আপনার ফল পাচ্ছেন।

৩. ক্যান্সার প্রতিরোধক জাম্বুরাঃ জানলে অবাক হবেন ক্যানসারের মতো ভয়াবহ রোগ থেকে আমাদেরকে রক্ষা করতে সক্ষম এই ফল। কারণ, এতে উপস্থিত প্রত্যেকটি পুষ্টি উপাদান আন্ত্রিক অগ্নাশয় ও স্তন ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম। তাছাড়াও গবেষণায় প্রমাণিত হয়েছে, এতে উপস্থিতরত লিমনয়েড ক্যান্সারের জীবাণু কে খুব সহজে ধ্বংস করে এবং এর আঁশ মলাশয়ের ক্যান্সার প্রতিরোধ করে থাকে।

আরও পড়ুনঃ তেতুলের উপকারিতা ও পুষ্টিগুণ

৪. ত্বকের যত্নে জাম্বুরাঃ নিয়মিত এই ফল খাওয়ার ফলে অকাল বার্ধক্যের চিহ্নসমূহ হতে খুব সহজেই পরিত্রাণ পাওয়া যায় বলে চিকিৎসকরা বলে থাকেন। মূলত জাম্বুরায় উপস্থিতরত পুষ্টি উপাদানগুলো বুড়িয়ে যাওয়া রোধ করতে বিশেষভাবে ভূমিকা রাখে। পাশাপাশি এতে উপস্থিত স্পারমেডিন নামক একটি বিশেষ উপাদান বার্ধক্য প্রতিরোধে সাহায্য করে।

৫. চুলের যত্নে জাম্বুরাঃ চুলের জন্য সবচেয়ে উপকারী উপাদান প্রোটিন, ভিটামিন-সি, ভিটামিন-বি ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার। যেহেতু জাম্বুরা এসব পুষ্টি উপাদানের পরিপূর্ণ তাই এটি আমাদের চুলের যত্নে বিশেষভাবে কার্যকরী। আপনাদের যাদের চুলের উজ্জ্বলতা কমে যাচ্ছে, চুল ঝরে পড়ার সমস্যা বৃদ্ধি পাচ্ছে, চুল বৃদ্ধি হচ্ছে না, তারা নিয়মিত জাম্বুরা খেতে পারেন। এতে করে কিছুটা হলেও পরিত্রান পাওয়া সম্ভব হবে। তবে হ্যাঁ, অবশ্যই এই ফলটি খাওয়ার পাশাপাশি বিশেষভাবে চুলের যত্ন নিবেন। এতে করে আপনার চুল হয়ে উঠবে ঘন এবং সুন্দর। 

৬. পানির ঘাটতি পূরণে জাম্বুরাঃ শরীরে পানি যোগানের জন্য এটি খুবই উপকারী একটি ফল। এতে বিদ্যমান পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম মূলত পেশী সংকোচন রোধ করতে সহায়তা করে। আর এই সংকোচন রোধের কারণে শরীরে পানির অভাব পূরণ হয়। তাই এই গরমে পানির ঘাটতি পূরণের জন্য এই ফলকে খাবারের তালিকায় রাখতে পারেন।

৭. মাড়ির যত্নে জাম্বুরাঃ দাঁত ও মাড়ির ক্ষয় বর্তমান সময়ের খুব পরিচিত একটি সমস্যা, যেটা নিয়ে মানুষের ভোগান্তির শেষ থাকে না। মূলত মুখের মধ্যে খারাপ ব্যাকটেরিয়ার বৃদ্ধি পাবার কারণে এই সমস্যার উদ্ভব হয়ে থাকে। আর জাম্বুরাতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান মুখের ভেতরে জমে থাকা খারাপ ব্যাকটেরিয়া ধ্বংস করে মাড়ির গোড়া করে ভেতর থেকে মজবুত। সেইসাথে মুখের দুর্গন্ধ দূর হয়ে যায়। তাই, আপনারা যারা দাঁতের বিভিন্ন রকম সমস্যায় ভুগছেন তাদের জন্য একটি আদর্শ ফল জাম্বুরা।

আরও পড়ুনঃ সেক্সে রসুনের উপকারিতা

৮. হজম সমস্যার প্রতিষেধক জাম্বুরাঃ এতে উপস্থিতরত আঁশ খাদ্যের সঠিক পরিপাকে সাহায্য করে এবং সেই সঙ্গে কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়ার মতো সমস্যা দূর করতে সক্ষম। মূলত জাম্বুরাতে বিদ্যমান আঁশ পরিপাকতন্ত্রের ক্রিয়া সচল রাখে সেইসাথে সঠিক মাত্রায় পরিপাক রস নিঃসৃত করে। আর এর ফলে খাদ্যে সর্বোচ্চ পরিপাক হয় এবং হজমের যেকোনো রকম সমস্যার সমাধান মেলে। 

৯. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় জাম্বুরাঃ ভিটামিন-সি, এন্টি অক্সিডেন্ট এর উৎস হিসেবে আমাদের দেশের জন্য কাজ করে থাকে এই ফল। সেইসাথে ফ্রি রেডিকেল থেকে কোষ কে রক্ষা করে পাশাপাশি শরীরে আগত সকল প্রকার জীবাণু ধ্বংস করে শরীরের ইমিউন গঠনে বিশেষ ভূমিকা রাখে জাম্বুরা। আর তাই দেহকে সুস্থ ও সতেজ রাখতে চিকিৎসকরা নিয়মিত এটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এতে বিদ্যমান একাধিক পুষ্টি গুনাগুন মূলত শরীরের যেকোনো প্রকার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

১০. সংক্রমণজনিত যেকোন রোগ নিরাময়ে জাম্বুরাঃ সর্দি-জ্বরে জাম্বুরা বেশ উপকারী। এতে বিদ্যমান প্রতিটি পুষ্টি উপাদান শরীরের সংক্রমণজনিত যেকোনো রোগ নিরাময়ে বিশেষভাবে ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গেছে, সংক্রমণ জনিত রোগ থেকে মুক্তি পেতে প্রতিদিন একজন মানুষের জাম্বুরা খাওয়া অত্যন্ত জরুরী। 

তাই পরিশেষে বলব যারা এই জাম্বুরার উপকারিতা গুলো জানতেন না এবং জানার পরেও নিয়মিত এই ফলটি খাবার অভ্যাস গড়ে তোলেন নি, তারা আজকেই খাবারের তালিকায় জাম্বুরা বা বাতাবি লেবুকে যোগ করে নিন।

RelatedPosts

back-pain-tablets

কোমর ব্যথার ট্যাবলেট কি | কোমর ব্যাথা সারানোর সহজ উপায়

কোমর ব্যথার ট্যাবলেট কি এমন প্রশ্ন অনেকেই করে থাকেন। আসলে কোমর ব্যথা এমন একটি সমস্যা, যা শতকরা ৯০ শতাংশ মানুষের মাঝে দেখা যায়। পৃথিবীর অধিকাংশ মানুষ এই সমস্যায়... Continue

কাঁঠালের উপকারিতা

জেনে নিন কাঁঠালের উপকারিতা

মানুষের দেহের যেসব পুষ্টির প্রয়োজন প্রায় সবই আছে কাঁঠালের মধ্যে। কাঁঠালের এমন কিছু পুষ্টিগুণ রয়েছে যেগুলো জানলে আপনারা অবাক তো হবেনই পাশাপাশি মনে মনে ভাবতে থাকবেন, এতদিন কাঁঠাল না... Continue

তরমুজের উপকারিতা

তরমুজের উপকারিতা ও পুষ্টিগুণ

স্বাদ আর সৌন্দর্যের দিক দিয়ে অন্যতম সেরা হিসেবে পরিচিত ফল তরমুজ, তেমনি বলে শেষ করার নয় তরমুজের উপকারিতা ও পুষ্টিগুণ। আবার এটি দেখলেই মানুষের জিভে জল এসে যায়।... Continue

জেনে নিন লিচুর উপকারিতা

জেনে নিন লিচুর উপকারিতা

লিচু ছোট থেকে বড় সব বয়সী মানুষের কাছে অত্যন্ত পছন্দের একটি ফল। ষড়ঋতুর এই দেশে বিভিন্ন মৌসুমে পাওয়া যায় নানান পুষ্টিকর ফল। আর সব ঋতুর মধ্যে আমাদের দেশে... Continue

আমের উপকারিতা

জেনে নিন আমের উপকারিতা ও পুষ্টিগুণ

ফলের রাজা আম। আমের উপকারিতা অতুলনীয়। খেতে যেমন রসালো তেমন দেখতেও লোভনীয়। এর স্বাদ আর গন্ধের সাথে নতুন করে পরিচয় করিয়ে দেবার মত কিছুই নেই। অত্যন্ত সুন্দর সুস্বাদু... Continue

বেলের উপকারিতা

জেনে নিন বেলের উপকারিতা

শীতের শেষ গরমের শুরু, এই সময় আবহাওয়ার পরিবর্তন যেন নাড়িয়ে দেয় শরীরকে। ছোট থেকে বড় সব বয়সী মানুষেরই একেবারে নাজেহাল দশা। কিন্তু জানেন কি এর থেকে পরিত্রাণের জন্য... Continue