ভায়াগ্রাজিন ৫০ মিঃ গ্রাঃ

Also Available :100 mg

ফার্মাকোলজি

ভায়াগ্রাজিন ৫০ মিঃ গ্রাঃ ট্যাবলেট এর উপাদান হলো সিলডেনাফিল (সাইট্রেট হিসেবে) যা লিঙ্গোত্থানে অক্ষমতার চিকিৎসায় ব্যবহৃত হয়। লিঙ্গোত্থানের শারীরবৃত্তীয় প্রক্রিয়ার অংশ হলো, যৌন উদ্দীপনার সময় নাইট্রিক অক্সাইড লিঙ্গের কর্পাস ক্যাভারনোসামে মুক্ত হওয়া। এই নাইট্রিক অক্সাইড অতঃপর গুয়ানাইলেট সাইক্লিয়েজ এনজাইমকে উদ্দীপ্ত করে, যা সাইক্লিক গুয়ানোসিন মনোফসফেটের পরিমাণ বাড়িয়ে দিয়ে মসৃণ মাংসপেশীকে শিখীল করে এবং লিঙ্গে রক্ত প্রবেশে সহায়তা করে। কর্পাস ক্যাভারনোসামের শিথীল হওয়াতে সিলডেনাফিলের সরাসরি কোন প্রভাব নেই। ফসফোডাইএস্টারেজ টাইপ বি-৫ (পিডিই-৫) এনজাইম CGMP কে ভেঙ্গে দেয় আর ভায়াগ্রাজিন ‘পিডিই-৫ কে বাধা দেয়ার মাধ্যমে cGMP এর পরিমাণ বাড়িয়ে দেয় যা মসৃণ মাংসপেশীকে শিখীল করে এবং কর্পাস ক্যাভারনোসামে রক্ত প্রবাহে সাহায্য করে। যৌন উদ্দীপনা ব্যতীত, নির্দেশিত সেবনমাত্রায় সিলডেনাফিলের কোন প্রভাব নেই।

Ask Question Ads

 

ভায়াগ্রাজিন ৫০ মিঃ গ্রাঃ ট্যাবলেট এর কাজ

ভায়াগ্রাজিন ৫০ মিঃ গ্রাঃ ট্যাবলেট লিঙ্গোত্থানে অক্ষমতার চিকিৎসার জন্য নির্দেশিত হয়। অর্থাৎ যারা যৌনকর্মের সময় পর্যাপ্ত উত্তেজিত বোধ করেনা তাদের ক্ষেত্রে এটি নির্দেশিত। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া ভায়াগ্রাজিন সেবন করা উচিত নয়। 

 

ভায়াগ্রাজিন ট্যাবলেট খাওয়ার নিয়ম

সাধারণত ৫০ মিঃ গ্রাঃ দিনে একবার যৌন মিলনের ১ ঘন্টা পূর্বে সেবন করতে হবে। যৌন মিলনের ৩০ মিনিট থেকে ৪ ঘন্টার মাঝেও সেবন করা যেতে পারে। কার্যকারিতা ও সহনীয়তার উপর ভিত্তি করে মাত্রা সর্বোচ্চ ১০০ মিঃ গ্রাঃ পর্যন্ত বাড়ানো অথবা ২৫ মিঃ গ্রাঃ পর্যন্ত কমানো যেতে পারে। সর্বোচ্চ দিনে একবার এই ওষুধ সেবন করা উচিত।

 

ভায়াগ্রাজিন ৫০ মিঃ গ্রাঃ এর দাম

ভায়াগ্রাজিন ৫০ মিঃ গ্রাঃ প্রতিটি ট্যাবলেটের সর্বোচ্চ খুচরা মূল্য ২৫ টাকা এবং ৬ টি ট্যাবলেটের প্যাকেটের মূল্য ১৫০ টাকা।

 

ঔষধের মিথষ্ক্রিয়া 

একই সাথে সিলডেনাফিল ও এনজিনারোধী ঔষধ জৈব নাইট্রেট ব্যবহারে রক্তচাপ কমে যেতে পারে। পাকস্থলীর ক্ষত নিরাময়ে ব্যবহৃত ঔষধ সিমেটিডিন, কিছু এন্টিবায়োটিক বিশেষ করে ইরাইথ্রোমাইসিন এবং রিফামপিসিন, HIV সংক্রমণের চিকিৎসায় ব্যবহৃত কিছু প্রোটিয়েজ প্রতিবন্ধক যেমন রিটোনাভির, স্যাকুইনাভির, সিলডেনাফিলের রক্তরস ঘনত্ব বাড়িয়ে দিতে পারে। কিছু ছত্রাকবিরোধী ঔষধ যেমন কিটোকোনাজল ও ইট্রাকোনাজল সিলডেনাফিলের ক্লিয়ারেন্স কমিয়ে দিতে পারে।

 

প্রতিনির্দেশনা

সিলডেনাফিল রক্তচাপ কমিয়ে দিতে পারে কাজেই যারা নাইট্রেট জাতীয় ওষুধ নিয়মিত অথবা অনিয়মিত সেবন করছেন তাদের ক্ষেত্রে এটা নির্দেশিত নয়। সিলডেনাফিলএর উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা থাকলে ভায়াগ্রাজিন ৫০ মিঃ গ্রাঃ ট্যাবলেট নির্দেশিত নয়।

 

ভায়াগ্রাজিন ৫০ মিঃ গ্রাঃ এর পার্শ্ব প্রতিক্রিয়া

ভায়াগ্রাজিন ৫০ মিঃ গ্রাঃ সেবনের ফলে নিম্নলিখিত কিছু সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যেতে পারে। তবে তা মৃদু ও ক্ষনস্থায়ী। যেসকল পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারেঃ

  • মাথা ব্যথা
  • মুখমণ্ডল জ্বালাপোড়া করা
  • ফ্লাশিং ডিসপেপসিয়া
  • দৃষ্টি তে রংএর অস্থায়ী পরিবর্তন 
  • চোখের আলোর প্রতি সংবেদনশীলতা বা ঝাপসা দৃষ্টি
  • বদহজম।

 

গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে

সিলডেনাফিল নবজাতক শিশু এবং মহিলাদের জন্য নির্দেশিত নয়।

 

মাত্রাধিক্যতা ও সতর্কতা

কিছু কিছু ক্ষেত্রে যেমন বয়স ৬৫ এর বেশি হওয়া, যকৃতের অকার্যকারিতা, মারাত্মক বৃক্কীয় অকার্যকারিতা রক্তরসে সিলডেনাফিল এর পরিমাণ বাড়িয়ে দিতে পারে। এসব ক্ষেত্রে সিলডেনাফিলের প্রাবন্ধিক সর্বোচ্চ মাত্রা ২৫ মিঃ গ্রাঃ হওয়া উচিত। সিলডেনাফিল সেবনের ২ ঘন্টা পূর্বে অতিরিক্ত চর্বিযুক্ত খাবার পরিহার করা উচিৎ।

যে সকল রোগীদের আগে থেকে হৃদরোগ আছে তাদের যৌন ক্রিয়ার জন্য হৃদরোগের ঝুঁকি বেড়ে যেতে পারে। তাই সাধারণত এই ধরনের রোগীদের লিঙ্গ উত্থানে অক্ষমতার চিকিৎসায় সিলডেনাফিল ব্যবহার অনুচিত। আলফা ব্লকার এবং সিলডেনাফিল একসাথে ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিৎ। আলফা এড্রেনারজিক রিসেন্টর বাধাদানকারী এ জাতীয় ওষুধ এবং সিলডেনাফিলের একত্রে ব্যবহার রক্তচাপ কমিয়ে দিতে পারে। প্রোটিয়েজ বাধাদানকারী ওষুধ রিটোনাভির রক্তরসে সিলডেনাফিলের পরিমাণকে বাড়িয়ে দেয়। তাই যদি সিলডেনাফিল ব্যবহার করতে হয় তাহলে এক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। যদি ৪ ঘন্টার অধিক সময় লিঙ্গ উত্থিত থাকে তাহলে অতিসত্ত্বর চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

 

সংরক্ষণ

আলো থেকে দূরে ও শুকনো স্থানে সংরক্ষণ করুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।